বিজিবির ভবন নির্মাণ কাজের ক্রেন থেকে মালামাল পড়ে দুই শ্রমিক নিহত

নারায়ণগঞ্জের ফতুল্লার জালকুড়ি এলাকায় বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবির নির্মাণাধীন ভবনের কাজে নিয়োজিত ক্রেন থেকে মালামাল পড়ে দুই শ্রমিক নিহত হয়েছেন। তাদের মধ্যে একজন ঘটনাস্থলেই মারা যায়। অন্যজনকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়া হলে সেখানে মৃত্যু হয় তার।

বৃহস্পতিবার (১৩ জুলাই) দুপুরে বিজিবির নারায়ণগঞ্জ ৬২ ব্যালিয়ানের সিমান্ত টাওয়ারে এ দূর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন, শহীদ মিয়া (৩৫) ও তোবারক হোসেন (৫০)। তারা দুজনই ফতুল্লায় বাসা ভাড়া নিয়ে পরিবারসহ থাকতেন। তারা , শেলটেক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কনস্ট্রাকশই নামের একটি ঠিকাধারী প্রতিষ্ঠানের শ্রমিক হিসেবে সেখানে কর্মরত ছিলেন।

পুলিশ ও শ্রমিকরা জানায়, জালকুড়িতে বিজিবির নির্মানাধীন সিমান্ত টাওয়ার নামের একটি বহুতল ভবনের নিমার্ণ কাজ চলছে। বৃহস্পতিবার দুপুরে ভবনটির লিফটের জন্য মালামাল উঠানোর কাজ করছিলেনে কয়েকজন শ্রমিক। এসময় নির্মাণাধীন ভবনে মালামাল ওপরে উঠানোর সময় ক্রেনের তাঁর ছিঁড়ে মালামাল নিচে পড়ে যায়। এতে ঘটনাস্থলেই নিহত হন তোবারক হোসেন। গুরুত্বর আহত অবস্থায় শহিদ নামের অপর শ্রমিককে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে সেখানে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় তার। পরে পুলিশ নিহতের মরদেহ উদ্ধার করে।

ক্রেনের ঠিকাদার আনোয়ার হোসেন জানান, নির্মানাধীন ৯ম তলা ভবনে বেশ কয়টি সিড়ি লিফট নিচ থেকে উপড়ে উঠানোর কাজ করা হচ্ছিল। ক্রেনের সাহায্যে লিফট উপড়ে উঠানোর সময় তার ছিড়ে পড়ে যায়। তখন দুইজন শ্রমিক লিফটের নিচে চাপা পড়ে। এসময় তোবারক ঘটনাস্থলেই মারা যায় এবং আহত অবস্থায় শহিদকে ঢাকা মেডিকেলে নেয়া হয়।

ফতুল্লা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি নুরে আযম জানান, নিহত হওয়ায় দুই শ্রমিকের মধ্যে একজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। অপর শ্রমিকদের মরদেহ ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের মর্গে রয়েছে। পাশাপাশ পরবর্তী আইনী কার্যক্রম চলমান রয়েছে।

জানা যায়, ২০১৯ সালে রাজধানী ঢাকা ও এর আশপাশের শ্রমঘন এলাকায় বাড়তি নিরাপত্তার কথা মাথায় রেখে নারায়ণগঞ্জে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)-এর নতুন ব্যাটালিয়নের অবস্থানের জন্য অবকাঠামো নির্মাণে ২৩৭ কোটি ২১ লাখ টাকা বিভিন্ন স্থাপনা নির্মাণ কাজ প্রকল্পটি অনুমোদন পায়। এরপর থেকে ঠিকাধারী প্রতিষ্ঠানের মাধ্যমে নির্মাণ কাজ চলছিলো।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

ফেসবুকে যুক্ত থাকুন