গ্রামীণ জীবনের ভিন্নমাত্রিক অনুভূতি

প্রকৃতির নৈসর্গিক সৌন্দর্য্য শতাব্দীর পর শতাব্দী মানুষের কল্পনাকে মুগ্ধ করে চলেছে। আজ শনিবার অনেক দিন পর প্রাকৃতিক বৈচিত্রময় ও অপলক দৃষ্টিতে চেয়ে থাকি। চারিদিকের মনোরম দৃশ্য সত্যিই বিমোহিত হয়েছি।

এর গ্রীষ্মকালীন জলতরঙ্গের নয়নাভিরাম দৃশ্য। বছরের অন্য যেকোন সময়ের চেয়ে বেশী উপভোগ্য। প্রাকৃতিক শোভা নির্মল প্রশান্তিতে মূহুর্তেই আত্মবিভোর করে দেয়! বিশেষ করে খালের মাঝখান দিয়ে টলার ধীর গতিতে চলার ফাঁকে ফাঁকে ছোট ছোট বাচ্চাদের সাঁতার কাটার দৃশ্য, ধান কাটার দৃশ্য, বিভিন্ন পাখ—পাখালি উড়ে যাওয়ার মনোরম সৌন্দর্য্য, গ্রামণী পরিবেশ খুবই ভালো লেগেছে!

তবে খালের পানি ভীষণ স্বচ্ছ, ঠান্ডা ও ক্লান্তিনাশী। প্রচন্ড তাপদাহ তারপরও বন্ধুদের মধ্যে আনন্দের উচ্ছাস, অনুভূতি প্রচন্ড ভাবে সবাইকে আন্দোলিত করে!

জলকণাগুলো বাষ্প হয়ে নিমেষেই তাপ দাহে রুপান্তরিত হচ্ছে আর বাতাসে ভেসে বেড়াচ্ছে তাপের তীব্রতা। আল্লাহর সৃষ্টি প্রাকৃতিক শোভা নির্মল প্রশান্তিতে মূহুর্তেই আত্মবিভোর করে দিয়েছে ভ্রমণপিপাসু বন্ধু মহলকে।। তবে বন্ধুদের সহযোগিতা শৃঙ্খলা, আনুগত্য দেখে আমি খুবই বিস্মিত হয়েছি। একজন আরেকজনের প্রতি অত্যন্ত সহমর্মিতা ও সংবেদনশীলতা প্রকাশ করেছে।

প্রত্যেকে নিজ থেকে নৌ ভ্রমণএর সকল আয়োজনকে সফল ও সার্থক করে তুলেছে। তবে গ্রাম—পল্লী প্রকৃতির এক অবিচ্ছেদ্য অংশ এবং সৃষ্টিকর্তার অপরূপ নিদর্শনগুলোর একটি। গ্রামীণ জীবন প্রকৃতির সাথে সম্পর্কযুক্ত। প্রকৃতির স্নিগ্ধ সবুজ, প্রশান্তির ছায়া, কোমল হাওয়া, কাক ডাকা ভোর বা টিনের চালে ঝমঝম বৃষ্টির শব্দ প্রভৃতি আনন্দময় অনুভূতি ও মুহূর্ত কেবল মাত্র গ্রামীণ জীবনের সংস্পর্শেই পাওয়া যায়।

গ্রামের সারি সারি গাছপালা, আঁকা—বাঁকা মেঠোপথ, ফসলের ক্ষেত, বসতবাড়ি, পুকুরে জাল ফেলে মাছ ধরার দৃশ্য সবকিছুই ছবির মতো! গ্রামাঞ্চলের সাথে বাঙালির নাড়ির সম্পর্ক। পলাশ ডাকা—কোকিল ডাকা আর ধানের ক্ষেতে মৃদু মন্দ হাওয়ার ঢেউ খেলানোর মতো দৃশ্য গ্রাম বাংলার এক চিরাচরিত রূপ। দিগন্ত—জোড়া ফসলের ক্ষেতের মাঝখানে কিছুদূর পর পর দু—একটা বসতবাড়ি দেখতে পাওয়া যায়। কল্পনার রাজ্যে তখন এই কুঁড়ে ঘর গুলোকেও রাজপ্রাসাদের মতো মনে হয়। দোয়েল, কোকিল, ঘুঘু, পাপিয়া, বৌ—কথা কও প্রভৃতি পাখি গ্রাম্য প্রকৃতিকে সারাবেলা মোহনীয় সঙ্গীতে মাতিয়ে রাখে।

ধানের ক্ষেতে অল্প পানিতে বকের এক পায়ে—দাঁড়িয়ে থাকার দৃশ্য, মাছরাঙ্গা পাখির পুকুর থেকে মাছ শিকারের ফন্দি দেখা, ঝড়ের দিনে আম কুড়ানোর মতো সুখ কেবলমাত্র গ্রামে এলেই মানুষ পেতে পারে! বাংলাদেশের গ্রামাঞ্চল অফুরন্ত সৌন্দর্যে ভরপুর এক অপরূপ লীলাভূমি। প্রাকৃতিক সৌন্দর্য আর সবুজ শ্যামলীমায় শোভিত আমাদের গ্রামাঞ্চলগুলো। আমাদের দেশের চালিকা শক্তির অন্যতম উৎস গ্রামাঞ্চল। পরিশেষে হার্ট এন্ড সোল ফ্রেন্ডস কর্তৃক নৌ ভ্রমনটি আমার চিরস্মরণীয় হয়ে থাকবে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

ফেসবুকে যুক্ত থাকুন