লেবাননে হামলা চালাচ্ছে ইসরায়েল

ফিলিস্তিনি ভূখণ্ড গাজায় বিমান হামলা চালানোর কয়েক ঘণ্টা পর লেবাননে হামলা চালাচ্ছে ইসরায়েল। দেশটির সামরিক বাহিনী এ তথ্য জানিয়েছে।

এই সপ্তাহে অধিকৃত পূর্ব জেরুজালেমের আল-আকসা মসজিদে ইসরায়েলি বাহিনী হামলার পর রকেট নিক্ষেপ করা হলে হামলা শুরু করে ইসরায়েল।

ইসরায়েলের সেনাবাহিনী শুক্রবার ভোর ৪টা ৭ মিনিটে একটি সংক্ষিপ্ত বিবৃতিতে ঘোষণা করেছে যে তারা ‘বর্তমানে লেবাননে হামলা চালাচ্ছে’। লেবাননের একটি টিভি স্টেশন দক্ষিণাঞ্চলীয় বন্দর শহর টায়রে একটি শরণার্থী শিবিরের কাছে বিস্ফোরণের খবর পাওয়া গেছে।

কয়েক ঘণ্টা আগে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু একটি ভিডিও বিবৃতিতে তার দেশের ‘শত্রুদের যে কোনো আগ্রাসনের মূল্য দিতে হবে’ বলে প্রতিশ্রতি দেয়ার পর গাজায় বিস্ফোরণ হয়।

লেবানন বা গাজায় হতাহতের কোনো তাৎক্ষণিক খবর পাওয়া যায়নি।

জেরুজালেমের আল-আকসা মসজিদে ইসরায়েলি সৈন্যদের হামলা নিয়ে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে সর্বশেষ অভিযানগুলো চালানো হয়। তারা স্টান গ্রেনেড ছুঁড়েছে, ফিলিস্তিনি প্রার্থনাকারীদের উপর হামলা করেছে এবং রমজানের নামাজের জন্য জড়ো হওয়ার সময় পবিত্র স্থান থেকে তাদের বের করে দিয়েছে।

এই বছর মুসলমানদের পবিত্র মাসের সঙ্গে ইহুদি ক্যালেন্ডারের একটি মূল ছুটির পাশাপাশি খ্রিস্টান উৎসব ইস্টার মিলে যায়।

ইসরায়েলে ‘রকেট ছোঁড়ার’ পর ভূমধ্যসাগরের উপকূলে অবরুদ্ধ গাজা এবং লেবাননে হামলা চালানো হয়েছে।

ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, বৃহস্পতিবার লেবানন থেকে ৩৪টি রকেট নিক্ষেপ করা হয়েছে, ২৫টি বাধা দেওয়া হয়েছে এবং কমপক্ষে চারটি দেশের অভ্যন্তরে অবতরণ করেছে। এক বছরে লেবানন থেকে ইসরায়েলের দিকে ছোঁড়া প্রথম রকেট এবং ২০০৬ সালের পর সবচেয়ে বড় রকেট এটি।

ইসরায়েলি সামরিক বাহিনী একটি বিবৃতিতে বলেছে, ‘সন্ত্রাসী সংগঠন’ হামাসকে লেবাননের মধ্যে থেকে কাজ করতে দেবে না এবং তার ভূখণ্ড থেকে পরিচালিত প্রতিটি গুলির জন্য লেবানন রাষ্ট্র দায়ী।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

ফেসবুকে যুক্ত থাকুন