এখানে ভালো ক্রিকেট খেলতে এসেছি, জিততে চাই: আফগান অধিনায়ক

বাংলাদেশের মতো নিয়মিত টেস্ট খেলার সুযোগ পায় না আফগানিস্তান। দুই বছর আগে জিম্বাবুয়ের বিপক্ষে সবশেষ টেস্ট খেলেছে আফগানরা।

২০২১ সালের মার্চে আবুধাবিতে জিম্বাবুয়ের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজটি ১-১’এ অমীমাংসিত থেকে যায়। প্রথম টেস্টে হালি পানি পায়নি আফগানরা। জিম্বাবুয়ের কাছে ১০ উইকেটে হার মানে। তবে দ্বিতীয় ও শেষ টেস্টে ৬ উইকেটে জিতে সিরিজে সমতা ফিরিয়ে আনে তারা।

দুর্দান্ত ডাবল সেঞ্চুরি করে জিম্বাবুইয়ানদের হারিয়ে সিরিজ ড্র করার মিশনে সবচেয়ে বড় অবদান রাখেন বাঁহাতি মিডল অর্ডার হাসমতউল্লাহ শহীদি। ৫৯০ মিনিট ক্রিজে থেকে ৪৪৩ বল মোকাবিলায় ২১ বাউন্ডারি ও এক ছক্কায় ২০০ রানের হার না মানা ইনিংস উপহার দেন বাংলাদেশের বিপক্ষে এক ম্যাচের সিরিজে আফগানদের অধিনায়ক শহীদি।

তার ওই বিশাল ইনিংসেই জয়ের ভিত গড়ে ওঠে আফগানদের। এমন লম্বা ইনিংসই বলে দিচ্ছে হাসমতউল্লাহ শহীদি পুরোদস্তুর টেস্ট ব্যাটার। যার আছে ধৈর্য ধরে দীর্ঘ সময় উইকেটে থেকে বড় ইনিংস খেলার সামর্থ্য।

বাংলাদেশের বিপক্ষে তার নেতৃত্বে খেলতে আসা আফগান দলে নেই মূল চালিকাশক্তি রশিদ খান। বলার অপেক্ষা রাখে না, ২০১৯ সালে এক রশিদ খানের অলরাউন্ড নৈপুণ্যের (৫১, ২৪ রান এবং ৫/৫৫ ও ৬/৪৯) সঙ্গেই কুলিয়ে ওঠা সম্ভব হয়নি। বলতে গেলে রশিদের কাছেই হেরেছিল বাংলাদেশ।

এবার সেই ম্যাচ জেতানোর কারিগর নেই। ভাবা হচ্ছিল, আফগানরা বুঝি ব্যাকফুটে। আত্মবিশ্বাস বুঝি গেছে কমে। নাহ, মোটেই তা নয়। আফগান অধিনায়ক হাসমতউল্লাহ শহীদির কথা শুনে মনে হয় না রশিদ খানকে ছাড়া তারা এতটুকু চিন্তিত, বিচলিত।

বরং কথা শুনে মনে হচ্ছে আফগানরা অনেক বেশি সাহসী। তাই হাসমতউল্লাহ শহীদির মুখে শুরুতেই এমন আশা জাগানিয়া ও আত্মবিশ্বাসী সংলাপ, ‘প্রত্যাশা অনেক উঁচুতে। আমরা এখানে ভালো ক্রিকেট খেলতে এসেছি। জিততে চাই।’

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

ফেসবুকে যুক্ত থাকুন