জ্বালানি তেলের মূল্য সমন্বয়ের সিদ্ধান্তে সরকার, বললেন প্রতিমন্ত্রী

এখন থেকে এক মাস পর পর আন্তর্জাতিক বাজারের দামের সঙ্গে মিল রেখে দেশের বাজারে সমন্বয় হবে জ্বালানি তেল ও বিদ্যুতের দাম। আর এনার্জি রেগুলেটরি কমিশন নয়, বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে সরকার এ মূল্য নির্ধারণ করবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

শুক্রবার (১৯ মে) নিজ বাসভবনে গণমাধ্যমের সঙ্গে আয়োজিত এক মতবিনিময় সভায় এমন তথ্য জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুৎ-জ্বালানি খাতে বাড়তি ভতুর্কির বোঝা কমাতেই, প্রতিবেশী ভারতের মতো জ্বালানি তেলের মূল্য সমন্বয়ের এমন সিদ্ধান্ত সরকারের। এ সংক্রান্ত নীতিমালা প্রণয়নও প্রায় শেষ পর্যায়ে।

তিনি বলেন, ‘এখন থেকে এনার্জি রেগুলেটরি কমিশন নয়, বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে দাম নির্ধারণ করবে সরকার। বিশ্ববাজারে দাম কমলে টাইমলাইন থাকবে, সেটার সঙ্গে প্রাইস অ্যাডজাস্টমেন্ট করে আমাদের খরচগুলো ধরে যদি ওখানে দুই টাকা কমে এখানেও কমবে। ৫ টাকা কমলে এখানেও কমবে; ২৪ থেকে ৭২ ঘণ্টার মধ্যে সিদ্ধান্ত জানানো হবে। এক মাস পর পর এটা করবো।’

এসময় দেশে বিদ্যুৎ, গ্যাস, জ্বালানির মজুত ও সরবরাহ ঠিক রাখতে সরকারের নেয়া গুরুত্বপূর্ণ প্রকল্প ও জ্বালানি আমদানির বিভিন্ন দিক তুলে ধরেন প্রতিমন্ত্রী।
তিনি বলেন, আন্তর্জাতিক বাজারের সঙ্গে মিল রেখে দেশের বাজারে সব ধরনের জ্বালানি তেল-ডিজেল, অকটেন, পেট্রোলের দাম সমন্বয়ের বিষয়ে আলোচনা চলছিল বেশকিছু দিন ধরেই। যেখানে বিশ্ববাজারে দাম বাড়লে বাংলাদেশেও দাম বাড়ানো ও দাম কমলে দেশের বাজারেও স্বয়ংক্রিয়ভাবে দাম কমানোর নীতিগত সিদ্ধান্ত নেয়ার কথা ভাবছিল সরকার। আর এ লক্ষ্যে শুরু হয়েছে প্রয়োজনীয় কৌশলগত পরিকল্পনা তৈরি।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

ফেসবুকে যুক্ত থাকুন