ইসরায়েলে বিক্ষোভ মানতে নারাজ নেতানিয়াহু

সাম্প্রতিক মাসগুলোতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর নেতৃত্বাধীন সরকারের বিরুদ্ধে ইসরায়েলিদের বিক্ষোভ ব্যাপক আকার ধারণ করেছে। বিচার বিভাগীয় সংস্কার পরিকল্পনার বিরুদ্ধে হওয়া টানা এই বিক্ষোভে শেষ পর্যন্ত পিছু হটেছেন নেতানিয়াহু।

আন্তর্জাতিক পর্যায়েও চাপের মুখে পড়েছেন তিনি। এই পরিস্থিতিতে নেতানিয়াহু সরকারের বিরুদ্ধে বিক্ষোভ করতে মোসাদ মানুষকে সমর্থন করছে বলে খবর সামনে এসেছে। তবে এটি অস্বীকার করেছে নেতানিয়াহু সরকার। সোমবার (১০ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলের বিচার ব্যবস্থার প্রস্তাবিত সংস্কারের বিরুদ্ধে ইসরায়েলজুড়ে হওয়া সাম্প্রতিক বিক্ষোভে গোয়েন্দা সংস্থা মোসাদের শীর্ষ নেতারা সমর্থন করেছিল বলে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন থেকে একটি নথি ফাঁস হয়। তবে নথির এই দাবি প্রত্যাখ্যান করেছে ইসরায়েলের সরকার।

সংবাদমাধ্যম বলছে, ফাঁস হওয়া ডকুমেন্টে দেখা যায়- ইসরায়েলের বর্তমান এবং সাবেক গোয়েন্দা কর্মকর্তারা বলছেন, রাজনৈতিক সংকটে মোসাদ নেতাদের সরাসরি জড়িত না হওয়ার ঐতিহ্য ভেঙে বিক্ষোভে সরাসরি সমর্থনের এই ব্যবস্থা গ্রহণ করা হয়।

গত মার্চ মাসের ১ তারিখে এই মূল্যায়ন প্রকাশ করা হয়। ওই দিন মোসাদের সাবেক পাঁচ প্রধান নেতানিয়াহুর বিতর্কিত সংস্কার পরিকল্পনার বিরুদ্ধে আন্দোলনে যোগ দেন। এছাড়া মোসাদের বর্তমান প্রধান ডেভিড বারনেয়া ওইদিন নিচের পর্যায়ের কর্মকর্তা ও মোসাদ কর্মীদের বিক্ষোভ অংশ নেওয়ার অনুমতি দেন।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

ফেসবুকে যুক্ত থাকুন