সংযোগের স্বাবলম্বী প্রকল্পে গরু পেলেন ছানোয়ারা

দিনাজপুর জেলার ঘোড়াঘাটের ছানোয়ারা বেগম। অসুস্থ স্বামী কাজ করতে পারেন না। পরিবারে দুই মেয়ের মধ্যে এদের একজন এসএসসি পরীক্ষার্থী অন্যজন ৮ম শ্রেণীতে পড়ছে। দু’বেলা দু’মুঠো আহারের বন্দোবস্ত করতে চাতালে (চালকল) কাজ করে একাই লড়ছেন তিনি। তবে দুঃখের বিষয় হলো চাতালের কাজ সব সময় থাকে না। শুধু মৌসুমের সময়টাতে তিনি কাজ পান। এ কাজে তিনি দৈনিক দুই থেকে আড়াইশো টাকা পেয়ে থাকেন। এই সামান্য আয়ে স্বামীর চিকিৎসার খরচ, মেয়েদের পড়াশোনার খরচ ও সংসারের আনুষঙ্গিক ব্যয় মেটাতে হিমশিম খাচ্ছেন ছানোয়ারা।

লোকমারফত খোঁজ পেয়েছেন সংযোগ কানেক্টিং পিপল ফাউন্ডেশন নামে একটি সংগঠন অসহায় মানুষদের স্বাবলম্বী করতে কাজ করে। স্থানীয় সংযোগ স্বেচ্ছাসেবীর কাছে নিজের নাজেহাল অবস্থার কথা জানিয়ে একটি গরু কিনতে টাকা চেয়েছিলেন। সংগঠনটি ছানোয়ারার অবস্থা পর্যালোচনা করে তাঁদের ‘যাকাতের টাকায় স্বাবলম্বী উদ্যোগ ২০২৩’ এর আওতায় একটি গরু কিনে দেয়।

গরু পেয়ে পেয়ে ছানোয়ারা বেগম বলেন, অসুস্থ স্বামী ও দুই মেয়ে নিয়ে কষ্টে দিন কাটছে। পরিবার চালাতে মৌসুমের কাজের জন্য অপেক্ষা করতে হয়। সংযোগ আমার অবস্থা দেখে চাহিদা মোতাবেক কয়েকদিনের মধ্যে একটি গরু দিয়েছে। সংযোগের জন্য মন খোলে দোয়া করি। এখন এই গরুটা লালনপালন করে স্বাবলম্বী হবো ইনশাল্লাহ।

স্থানীয়রা বলেন, সংযোগ সমাজের সুবিধা বঞ্চিত মানুষের জন্যে কাজ করে যাচ্ছে। ছানোয়ারাকে স্বাবলম্বীর আওতায় এনে তার ভবিষ্যৎ উজ্জ্বল করেছে সংযোগ। এভাবে সংযোগ অনেক দূর এগিয়ে যাবে বলে আমি প্রত্যাশা করি।

শুধু ছানোয়ারা নয়, তার মতো অনেক অসহায় ও পরিশ্রম করে উপার্জন করতে চাওয়া নারী-পুরুষদের দিয়ে কাজ করছে সংযোগ। ২০২০ সাল থেকে ‘যাকাতের টাকায় স্বাবলম্বী’ উদ্যোগের আওতায় অনেক নারী-পুরুষদের স্বাবলম্বী করেছে সংযোগ। প্রকল্পটির আওতায় এ পর্যন্ত সারাদেশে কয়েক হাজার নারী-পুরুষ স্বাবলম্বী হয়েছে।

এ বিষয়ে সংযোগ’র প্রতিষ্ঠাতা আহমেদ জাভেদ জামাল বলেন, মানুষের কাছে হাত পেতে নয়, ছানোয়ারা মতো কাজ করে স্বাবলম্বী হতে চাওয়া মানুষদের ‘যাকাতের টাকায় স্বাবলম্বী’ প্রকল্পের আওতায় আনা হচ্ছে। ছানোয়ারাকে গরুটি হস্তান্তর করার সময় পরামর্শ দেওয়া হয়েছে গরুটি দ্রুত বড় করে সেটা দিয়ে ভালো জাতের দুধেল গাভি কিনতে। যাতে সেখান থেকে সহজেই অনেক বেশি পরিমাণ দুধ বিক্রি করে তার পরিবার এবং দুই মেয়ের লেখাপড়ার খরচ জোগাড় করতে পারেন। তাকে আমরা আগামী এক বছর ফলোয়াপ করবো।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

ফেসবুকে যুক্ত থাকুন