বেফাকের ৪৬তম কেন্দ্রীয় পরীক্ষার ফলাফল প্রকাশ

দেশের কওমি মাদরাসাভিত্তিক সব থেকে বড় শিক্ষাবোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের ৪৬তম কেন্দ্রীয় পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। আজ শনিবার বিকালে রাজধানীর যাত্রাবাড়ির কাজলায় বেফাক কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে এই ফলাফল প্রকাশ করা হয়। 

বেফাকের মহাপরিচালক মাওলানা উবায়দুর রহমান খান নদভী ফলাফলের অনুলিপি শিক্ষা বোর্ডটির সভাপতি আল্লামা মাহমুদুল হাসানের হাতে হস্তান্তর করেন। এ সময় বেফাক মহাসচিব মাওলানা মাহফুজুল হক ফলাফল সকলের জন্য উন্মুক্ত করে প্রেস ব্রিফিং দেন।

প্রকাশিত ফলাফলে দেখা গেছে, সারাদেশের ৫০৬টি পুরুষ, ৯৫২টি মহিলা, ৩৪৯টি হিফয ও ২৩টি ইলমুত তাজবীদ ওয়াল কিরাআত কেন্দ্রে মোট ৬টি স্তরে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

অংশগ্রহণকারী মোট পরীক্ষার্থী ২,৭১,৩০৬ জন। এতে দরসিয়াত পুরুষ পরীক্ষার্থী ৮৫,৪৯৩ জন, মহিলা পরীক্ষার্থী ১,৫৪,৭৭৫ জন, হিফযুল কুরআন পুরুষ পরীক্ষার্থী ২৮,৮০১ জন, মহিলা পরীক্ষার্থী ৯৪৪ জন ও ইলমুত তাজবীদ ওয়াল কিরাআত পরীক্ষার্থী ১২৯৩ জন। 

গড় পাসের হার ৭৬.০৯%। মুমতায (স্টার মার্ক) ৩৮,৯২২ জন। জায়্যিদ জিদ্দান (প্রথম বিভাগ) ৪৩,৪১১ জন। জায়্যিদ (২য় বিভাগ) ৪৯,০৫১ জন। মাকবুল (৩য় বিভাগ) ৭৫,০৬৬ জন। মোট উত্তীর্ণ পরীক্ষার্থী ২,০৬,৪৫০ জন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বোর্ডের সভাপতি আল্লামা মাহমুদুল হাসান, সহ-সভাপতি মুফতি ফয়জুল্লাহ, মাওলানা মুসলেহ উদ্দীন গহরপুরী, মাওলানা বাহাউদ্দীন যাকারিয়া, মুফতি নেয়ামতুল্লাহ ফরীদি, মনিটরিং কমিটির মুফতি তৈয়্যব হোসাইন, মাওলানা নূর আহমদ কাসেম, মহাসচিব মাওলানা মাহফুজুল হক, মহাপরিচালক মাওলানা উবায়দুর রহমান খান নদভীসহ ঢাকার প্রসিদ্ধ মাদরাসাসমূহের মুহতামিম ও বেফাকের গুরুত্বপূর্ণ সদস্য, কর্মকর্তা এবং অন্যান্য বিভাগীয় দায়িত্বশীলগণ।

বেফাক কর্তৃপক্ষ জানিয়েছে, বোর্ডের ওয়েবসাইট wifaqedu. com ভিজিট করে ফলাফল দেখা যাবে। তাছাড়া পিডিএফ আকারে ফলাফল পাওয়া যাবে বেফাকের ভেরিফায়েড ফেসবুক পেজ facebook. com/wifaqbd- তে।

প্রসঙ্গত, বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের ৪৬তম কেন্দ্রীয় পরীক্ষা গত ১ মার্চ শেষ হয়েছে। এতে অংশ নিয়েছে মাদরাসার বালক ও বালিকা শাখার ছয় স্তরের শিক্ষার্থীরা। পরীক্ষায় অংশগ্রহণ করে দেশের ১২,৮৬০টি পুরুষ ও মহিলা মাদরাসা। ছাত্র-ছাত্রী মিলিয়ে মোট পরীক্ষার্থীর সংখ্যা ২,৮২,৯২৬ জন। 

চলতি বছরে বিগত বছরের তুলনায় পরীক্ষার্থীর সংখ্যা ৪৯,৭১০ জন বেশি ছিল। দাওরায়ে হাদিসের (মাস্টার্স) পরীক্ষা আল-হাইআতুল উলয়া লিল-জামিআতিল কওমিয়া বাংলাদেশ-এর অধীনে হওয়ায় এতে বেফাকভুক্ত মাদরাসাগুলোর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২৩,৫৬০ জন।

২০২২ সালে বেফাক বোর্ডের আওতায় অনুষ্ঠিত ছয় স্তরের পরীক্ষায় মোট অংশ নেয় দুই লাখ ২৫ হাজার ৬৩১ জন। এর মধ্যে ছাত্র ছিল এক লাখ তিন হাজার ৪৯২ এবং ছাত্রী ছিল এক লাখ পাঁচ হাজার ৫০২ জন।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

ফেসবুকে যুক্ত থাকুন