খানপুর হাসপাতালে মেজর অপারেশন বন্ধ!

বেঙ্গল রিপোর্ট২৪:
নারায়ণগঞ্জের ৩শ’ শয্যা বিশিষ্ট খানপুর হাসপাতালে রোগীদের অস্ত্রপচারের জন্য ব্যবহৃত সম্পুর্ণ অচেতন করার মেশিন জেনারেল এনেসথেসিয়া (জিএ) বিকল হয়ে যাওয়ায় মেজর অপারেশন বন্ধ হয়ে গেছে। বুধবার থেকে এই মেশিনটি বিকল হয়ে যাওয়ার পর অপারেশন না করেই ফেরত গিয়েছেন অনেক রোগী। তবে স্পাইনাল দিয়ে কোমরের নিচে অচেতন করা রোগীদের অস্ত্রপচার এখনো চালু রয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষ জানান, জিএ মেশিন মেরামতের জন্য সংশ্লিষ্ট দপ্তরে জানানো হয়েছে। তবে কবে নাগাদ ঠিক হবে তা জানাতে পারেননি তারা।

হাসপাতাল সূত্রে জানা গেছে, ২০১০ সালে ঢাকা সিএমএইচ থেকে ২ টি ও ২০১৩ সালে স্বাস্থ্য অধিদপ্তর থেকে একটি মেশিন আনা হয়। এর মধ্যে দুইটি স্পাইনাল এনেসথেসিয়া ও একটি জেনারেল এনেসথেসিয়া (জিএ) মেশিন ছিল। এই মেশিন গুলোর মেয়াদ নিধারন করা হয়েছিল ৫ বছর। আরও জানা গেছে জেনারেল এনেসথেসিয়া মেশিনটি গত ৬ মাস আগে বিকল হলে তা মেরামত করা হয়। এখন আবার বিকল হওয়ায়, নাক, কান, গলা, ও ল্যাপারোস্কপিক সার্জারি মাধ্যমে যে সব অস্ত্রপচার করা হয় তা বন্ধ হয়ে গেছে বলে জানা গেছে। তবে স্পাইনাল মেশিন দুটি মেরামত করে কোমরের নিচে অচেতন করা রোগীদের অপারেশন করা হচ্ছে।

গতকাল হাসপাতালে গিয়ে দেখা যায়, অপারেশন করার জন্য প্রস্তুতি নিয়ে এসেছেন কয়েকজন রোগীর স্বজন। তারা অপেক্ষা করছেন কখন ডাক্তার তাদের ডাকবেন। অপারেশন করা হবে এমন রোগীদের মধ্যে কেউ কেউ স্বজনদের কাছে দোয়া চাইছেন। এমন যখন অবস্থা তখন ডাক্তাররা রোগীর স্বজনদের জানিয়ে দেয়, আজ অপারেশন বন্ধ। কেন জানতে চাইলে তারা বলেন, মেশিন নষ্ট।

হাসপাতালের এনেসথেসিওলজিস্ট ডা. আব্দুল্লাহ আল মাসুম বলেন, রোগীদের সম্পূর্ণ চেতনাহীন করার মেশিনটি বিকল হয়ে গেছে। পূর্বে আমরা কয়েকবার মেরামত করেছি এই মেশিনটি। তবে এখন তা অকেজ হয়ে পড়ায় এখন সর্ম্পূন অচেতন করা রোগীদের অস্ত্রপচার সম্ভব হচ্ছে না। তবে স্পাইনাল এনেসথেসিয়া মেশিন দিয়ে কোমরের নিচে অচেতন করা রোগীদের অপারেশন করা হচ্ছে।

এ বিষয়ে ৩শ’ শয্যা বিশিষ্ট হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আবু জাহের জানান, জেনারেল এনেসথেসিয়া মেশিন বিকল হওয়ার বিষয়ে আমরা কর্তৃপক্ষকে অবহিত করেছি। মেশিনটি বুধবার বিকল থেকে বিকল হয়ে পরেছে। তবে আমরা চেষ্টা করছি দ্রুত সময়ের মধ্যে মেরামত করার জন্য।

FacebookTwitterInstagramPinterestLinkedInGoogle+YoutubeRedditDribbbleBehanceGithubCodePenEmail