বকেয়া বেতনের দাবিতে নারায়ণগঞ্জে সড়ক অবরোধ

বকেয়া বেতনের দাবিতে নারায়ণগঞ্জে সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করেছে পোশাক কারখানার শ্রমিকরা। দুপুর ১টার দিকে ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের শিবুমার্কেট এলাকায় রূপসী নামের একটি পোশাক কারখানার শ্রমিকরা তিন মাসের বকেয়া বেতনের দাবিতে অবরোধ সৃষ্টি করে। এ সময় চাষাঢ়া থেকে সাইনবোর্ড আট কিলোমিটার এলাকায় যানচলাচল বন্ধ হয়ে যায়।

প্রত্যক্ষদর্শী ও পুলিশ জানায়, রূপসী গার্মেন্টসে প্রায় আড়াই হাজার শ্রমিক কাজ করেন। তবে কারখানাটি শ্রমিকদের ফেব্রুয়ারি ও মার্চ মাসের বেতন বকেয়া রেখেছে। ৩০ মার্চ শ্রমিকদের ফেব্রুয়ারি মাসের বেতন দেওয়ার কথা ছিল। কিন্তু বেতন পরিশোধ না করায় শ্রমিকেরা ৩১ মার্চ সকাল ১০টার দিকে কারখানার ভেতরে বিক্ষোভ শুরু করে শ্রমিকরা। একপর্যায়ে তাঁরা কারখানা থেকে বের হয়ে রাস্তায় নেমে ঢাকা-নারায়ণগঞ্জ সংযোগ সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে। এতে ওই সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে।

খবর পেয়ে থানা ও শিল্প পুলিশের সদস্যরা শ্রমিকদের সড়ক থেকে সড়িয়ে নেয়ার চেষ্টা করে। ফতুল্লা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রকিবুজ্জামান জানান, সড়কে যানচলাচল স্বাভাবিক করতে পুলিশ চেষ্টা করছে সড়ক থেকে শ্রমিকদের অন্যত্র সড়িয়ে নিতে। এ বিষয়ে কারখানা কর্তৃপক্ষকে সমঝোতার জন্য আন্দোলনরত শ্রমিকদের সঙ্গে কথা বলার ব্যবস্থা করা হয়েছে।

রূপসী গার্মেন্টসের সহকারী উপমহাব্যবস্থাপক নাছির উদ্দিন জানান, আগামী সাত দিনের মধ্যে ফেব্রুয়ারি মাসের বকেয়া বেতন পরিশোধ করা হবে। তবে শ্রমিকরা নাছির উদ্দিনের এ প্রস্তাব প্রত্যাখ্যান করে আন্দোলন চালিয়া যাওয়ার ঘোষনা করেছে।